রিটায়ারমেন্ট

৩৫ বছরের ব্যস্ত কাজের জীবন যখন শেষ হয়ে যায়, তখন নতুন করে আবার ভাবতে হয় জীবন চালানোর জন্য। গত ২০১৬ সালের ডিসেম্বরে আমি যখন ভারতের জাতীয় খনিজ তেল কোম্পানী থেকে রিটায়ার হই, তখন আমার কাছে বিশেষ কোন আইডিয়া ছিল না এখন থেকে সারাটা দিন কি করে কাটাবো।
যদিও আমার লেখালিখির অভ্যাস ছোটবেলা থেকেই ছিল, আমার মনে হল, এখন সময় হয়েছে এই ব্যাপারে মনোযোগী হবার। ২০১৪ সাল থেকেই একটি বাংলা ব্লগে কিছু কিছু লেখালিখি শুরু করেছিলাম। সেই আমার শুরু।
আজকে প্রায় ৬-বছর পরে সাতখানি বই লেখা হয়ে গেছে- যেগুলি পাঠক সাদরে গ্রহণ করেছেন। প্রথম বইয়ের দ্বিতীয় মুদ্রণও হয়েছে।
জীবন কখনও থেমে থাকে না, এ কথা আজ আমি জোর দিয়ে বলতে পারি। আমাদের শুধু তার রাস্তাটুকু খুঁজে বের করে নিতে হয়। আর তার জন্য সবচেয়ে ভাল উপায় হল নিজের মনের ওপর বিশ্বাস রাখা। যা আমি রেখেছিলাম।
আশা করি আমার এই কথাগুলি কারো জন্য পজিটিভ ভাইব নিয়ে আসবে তার মনে আর সেই ভাবে সে তার জীবনের নতুন মানে খুঁজে পাবে।
কথিত আছে, মানব জন্ম খুব সহজে লাভ হয় না- যদি আমরা সেই সুযোগ পেয়েছি তাহলে তার প্রতিটি দিন, প্রতিটি মুহুর্ত সফল ভাবে আনন্দের সাথেই কাটানো জরুরী।
আজ এই পর্যন্তই। আবার তাড়াতাড়ি কথা হবে।

No comments:

Post a Comment

Blogging is difficult way to earn money?

  Blogging can be a way to earn money, but it's not always easy. Success depends on factors like your niche, content quality, consistenc...